আসামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত

আন্তজাতিক ডেস্ক : ভারতের আসামের গুয়াহাটিতে প্রথম বারের মতো বর্ণাঢ্য আয়োজনে শনিবার পালিতে হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস।

গুয়াহাটির বাংলাদেশ সহকারি হাইকমিশনের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়ে। দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পরারাষ্ট্রমন্ত্রীর বানী পাঠ করে শোনানো হয় আমন্ত্রিত অতিথিদের।

অনুষ্ঠান সম্পর্কে সহকারি হাইকমিশনার কাজী মুনতাসির মুর্শেদ জানান, ‘আমরা দিনটি একটু ভিন্নভাবে উদযাপনের চেষ্টা করেছি। আমরা খুঁজে বের করেছি ১৩০ জন শিশুকে যাদের রং পেন্সিল নিয়ে ছবি আঁকার শখ আছে কিন্তু সাধ্য নেই। তাদেরকে রং পেন্সিল ও আঁকার খাতা আর উন্নত খাবার এর ব্যবস্থা করেছি। রং পেন্সিল, আঁকবার খাতা এবং খাবার পেয়ে শিশুদের উচ্ছাস আমাকে ভীষণভাবে ছুঁয়ে গেছে। এটি আমার কুটনৈতিক জীবনের একটি অন্যতম স্মরণীয় দিন হয়ে থাকবে।’

এছাড়া আসাম এবং মেঘালয়ে যে সকল বাংলাদেশি ছাত্র-ছাত্রী অধ্যায়ন করছে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছি যাতে তারা আলোচনার মাধ্যমে জীবন এবং কর্ম সম্পর্কে জানতে পারে এবং দেশপ্রেমে আগ্রহী হয়। বলেন সহকারী হাই কমিশনার।

অনুষ্ঠনে বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা কবিতা, গান এবং নাচের মাধ্যমে তুলে ধরেন বাংলাদেশের ঐতিহ্য। বাংলাদেশি সহকারি হাই কমিশন প্রঙ্গনে আয়োজিত এ অনুষ্ঠান স্থানীয় আমন্ত্রিত অতিথিগণের মাঝে ব্যাপক সাড়া ফেলে এবং তারা বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের উপস্থাপনার ভূয়সী প্রশংসা করেন। বিশেষ অতিথি হিসেবে গান পরিবেশন করেন ‘ ইন্ডিয়ান আইডল’ খ্যাত আমিত পল।